June 17, 2024 7:03 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 17, 2024 7:03 am

৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

অন্তর্বর্তকালীন বাজেটের আগেই সংসদের দুই কক্ষের ১৪৬ জন সাংসদের সাসপেনশন প্রত্যাহার।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

দেশ

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

অন্তর্বর্তকালীন বাজেট অধিবেশন শুরুর আগে মঙ্গলবার রাজ্যসভার ১১ জন সাংসদের সাসপেনশন প্রত্যাহার করে নিলেন অধ্যক্ষ জগদ্বীপ ধনখড়। শীতকালীন অধিবেশন চলাকালীন লোকসভার ভেতরে হামলার ঘটনায় আঁচ পড়েছিল রাজ্যসভাতেও। বিক্ষোভে সামিল হয়েছিলেন ইন্ডিয়া জোটের প্রতিনিধিরা। আর তার জেরেই সংসদের ১১ জন সাংসদকে পুরো শীতকালীন অধিবেশন থেকে সাসপেন্ড করা হয়।

বুধবার শুরু হচ্ছে দ্বিতীয় মোদী সরকারের শেষ সংসদ অধিবেশন। সংসদের শীতকালীন অধিবেশনে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর ‘অপরাধে’ সংসদের দুই কক্ষের মোট ১৪৬ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল। তাঁদের মধ্যেই রয়েছেন এই ১১ সাংসদ। অধ্যক্ষ ধনখড় সংবিধানে উল্লিখিত সংসদ পরিচালনা বিধির ২০২ এবং ২৬৬ ধারায় তাঁর বিশেষ ক্ষমতা ব্যবহার করে ওই ১১ রাজ্যসভা সাংসদকে আসন্ন বাজেট অধিবেশনে যোগদানের অধিকার ফিরিয়ে দিচ্ছেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

শীতকালীন অধিবেশন চলাকালীন লোকসভায় যেভাবে রং বোমা নিয়ে হামলা চালানো হয়েছিল তার প্রতিবাদ করতে গিয়ে সারাদেশের বিরোধী সাংসদদের সংসদে দুই পক্ষ থেকে মোট ১৪৬ জনকে সাসপেন্ড করা হয়েছিল।এঁদের মধ্যে ১৩২ জনকে শুধু শীতকালীন অধিবেশনের জন্য সাসপেন্ড করা হয়। বাকি রাজ্যসভার ১১ এবং লোকসভার তিন জন সাংসদে সাসপেনশনের মেয়াদ বিবেচনার ভার দেওয়া হয়েছিল সংসদের স্বাধিকার রক্ষা কমিটিকে।

২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করতে চলেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান। ভোট অন একাউন্ট বাজেট যাতে বিরোধীশূন্য না হয় তাই লোকসভার দুই কক্ষে মোট ১৪৬ জন সাংসদদের সাসপেনশন তুলে নেওয়া হয়।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top