June 18, 2024 12:29 pm

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

June 18, 2024 12:29 pm

৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইনে বাড়ির কর মেটালেই মিলবে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত ছাড় ! পূর বাজেটের আগে বড় ঘোষণা মেয়রের

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Paying the house tax online will get a maximum discount of up to 200 taka! Mayor’s big announcement before the full

কলকাতা

দ্যা হোয়াইট বাংলা ডিজিটাল ডেস্ক:

রাজ্য বাজেটের পরেই পুরসভা বাজেট তোড়জোড় শুরু হয়ে গেছে।অনলাইনে বাড়ির কর মেটালেই মিলবে এক শতাংশ অতিরিক্ত ছাড়।কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।আগেই সিদ্ধান্ত নিয়েছিলেন কলকাতা পুরসভায় কাগজে কাজ হবে না। পাশাপাশি নিত্যদিন সাধারণ মানুষকে যাতে পুরসভার দোড়ে দোড়ে ঘুরতে না হয় তাই ডিজিটাল প্লাটফর্মে ই পা রাখতে চাইছেন কলকাতা পৌরসভার মেয়র ফিরহাদ হাকিম।
পুরসভায় যেন কাউকে আসতে না হয়। বহুদিন ধরেই এমনটা বলছিলেন মেয়র ফিরহাদ হাকিম। এর একটা কারণ প্রবীণদের যাতায়াতের অসুবিধাও। প্রায়ই টক টু মেয়রে ফোন আসে। ‘‘বয়স আশি পেরিয়েছে। পুরসভায় আসা সম্ভব নয়। দয়া করে বাড়িতে লোক পাঠানোর ব‌্যবস্থা করুন।’’ এসব সমস‌্যা মেটাতেই খোলা হয়েছে চ‌্যাটবট সার্ভিস। ৮৩৫৫৯৯৯১১১ নম্বরে বাড়িতে বসেই সমস্ত অভিযোগ জানানো যায় মেয়রকে। পুরসভায় মেয়র জানান, ‘‘আমরা চাইছি পুরো ট‌্যাক্স ব‌্যবস্থাটাই অনলাইনে হোক। মানুষকে কষ্ট করে ট্রেজারিতে যেন আসতে না হয়। সেটার জন‌্যই আমরা এবার থেকে অতিরিক্ত এক শতাংশ কর ছাড় দিচ্ছি।’’ সাধারণ ছাড় যা ছিল সে সব তো মিলবেই। অনলাইনে সম্পত্তি কর দিলে মিলবে এক শতাংশ অতিরিক্ত ছাড়। অনলাইনে কর ছাড় দেওয়ার ঊর্ধ্বসীমাও ঠিক করেছে পুরসভা।

কলকাতা পুরসভা যেহেতু,অনলাইনে ছাড়ের ঊর্ধ্বসীমা দুশো টাকা, সে ক্ষেত্রে অনলাইনে কর দিলে তিনশো নয়, দুশো টাকা-ই ছাড় পাওয়া যাবে। অর্থাৎ যাঁর বাড়ির কর ত্রিশ হাজার টাকা, তিনি অনলাইনে কর দিলে ২৯ হাজার আটশো টাকা কর দিতে হবে। মেয়র জানান, পুরসভায় আসার ঝক্কি থেকে বাঁচবেন করদাতা। তেমনই বাঁচবে বাসভাড়া। সঙ্গে দুশো টাকাও। ইতিমধ্যেই সম্পত্তিকর আদায়ে রেকর্ড সৃষ্টি করেছে কলকাতা পুরসভা। কলকাতা পুরসভা সূত্রের খবর, সম্পত্তিকর আদায় ২০২২-২৩ বছরের তুলনায় প্রায় ৩০ শতাংশ বেড়েছে। ২০২২-’২৩ অর্থবর্ষে গত অক্টোবর পর্যন্ত আদায় হয় প্রায় ৮০০ কোটি, চলতি অক্টোবর পর্যন্ত তা ১০৪০ কোটি টাকা। শুক্রবার কলকাতা পুরসভার টক টু মিয়ারে জানালেন ফিরাদ হাকিম।

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top