July 25, 2024 2:42 am

১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

July 25, 2024 2:42 am

১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

Canada India Conflict: কড়া পদক্ষেপ! কানাডার নাগরিকদের জন্য ভিসা বন্ধ করে দিল ভারত…

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp
purple and pink plasma ball

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কানাডার নাগরিকদের ভিসা বন্ধ করল ভারত। কানাডার প্রধানমন্ত্রীর নাগাড় ভারত-সমালোচনার কড়া জবাব দিল ভারত। আজ, বৃহস্পতিবার এই কথা ঘোষণা করল ভারত। খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জারের মৃত্যুর ঘটনাকে ঘিরে ভারত-কানাডার মধ্যে এই উত্তেজনার আবহ তৈরি হয়েছে। 

আরও পড়ুন: Nagorno-Karabakh Ceasefire: ৩২ মৃত্যু, ২০০ আহত! নাগরনো–কারাবাখে আপাতত যুদ্ধবিরতি…

কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা বন্ধ করল ভারত সরকার। আজ, বৃহস্পতিবার থেকে অনির্দিষ্ট কালের জন্য এই পরিষেবা বন্ধ করল নয়া দিল্লি। ফের বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত কানাডিয়ানদের জন্য ভিসা পরিষেবা বন্ধ রাখার কথা জানানো হয়েছে ভারতের তরফে। খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জারের মৃত্যুর ঘটনায় ভারতকে দায়ী করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এর পর থেকেই ভারত-কানাডার মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটে। 

খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জারের মৃত্যুর বিষয়ে ভারতকে দোষারোপের প্রতিবাদ করেছে ভারত। কানাডার এই অভিযোগ পুরোপুরি নস্যাৎ করেছে নয়া দিল্লি। শুধু তাই নয়, কানাডা সরকারের বিরুদ্ধে ভারতবিরোধী কার্যকলাপে যুক্ত খলিস্তানিদের সমর্থন করার পাল্টা অভিযোগও করেছে ভারত। আর এই পরিস্থিতিতেই কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা বন্ধ করল ভারত।

বুধবারই কানাডার বেশ কিছু এলাকায় ভারতীয়দের যেতে নিষেধ করেছিল নয়া দিল্লি। কানাডায় ভারত-বিরোধী কর্মকাণ্ড এবং রাজনৈতিক প্রশ্রয়ে ঘটে চলা অপরাধ এবং হিংসার ঘটনার জেরেই এই নির্দেশ দেওয়া হয়েছিল বলে উল্লেখ করেছিল ভারত। আর এর পরের দিনই ভিসা বন্ধের কথা ঘোষণা হল। 

এ বছর জুন মাসে ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে নিজ্জারকে গুরুদ্বারের পার্কিং লটে গুলি করে খুন করার অভিযোগ ওঠে। শিখ ফর জাস্টিট (এসজেএফ)-এর মতো বিচ্ছিন্নতাবাদী সংগঠনের প্রধান ছিলেন তিনি। এই হত্যার জন্য ভারতকে দায়ী করে ওই খালিস্তানি সংগঠন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মুখে সেই কথার প্রতিফলন দুই দেশের সম্পর্কেও প্রভাব ফেলতে শুরু করেছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো চলতি সপ্তাহের শুরুতে হাউস অফ কমন্সে ভারতের বিরুদ্ধে অভিযোগ করার পরে ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক বিরোধের পটভূমিতে দুনেকের হত্যাকাণ্ড ঘটেছে। ট্রুডো দাবি করেন, তাঁর সরকারের কাছে বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে যে, খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং হত্যার সঙ্গে ভারত সরকারের এজেন্টরাই যুক্ত। জুনে কানাডার মাটিতে খুন হন নিজ্জার। ট্রুডোর অভিযোগের পর ভারত ও কানাডা দুই দেশই একজন করে সিনিয়র কূটনীতিককে বহিষ্কার করেছে তাদের দেশ থেকে। 

খালিস্তানি সন্ত্রাসবাদী সুখা দুনেকে কানাডায় আন্তঃদলীয় সংঘর্ষে নিহত হয়েছেন বলে জানা গিয়ছে। দুনেকে কানাডার খালিস্তান আন্দোলনের অংশ ছিলেন। পঞ্জাবের মোগার একজন ‘ক্যাটেগরি-এ’ গ্যাংস্টার ছিলেন। ২০১৭ সালে জাল পাসপোর্ট নিয়ে কানাডায় পালিয়ে যান। খালিস্তান এবং কানাডার সঙ্গে সংযুক্ত ৪৩ জন গ্যাংস্টারের একজন দুনেকে সন্ত্রাসবাদী আরশদীপ ডাল্লার ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।

আরও পড়ুন: Alien Like Fossils Revealed: হাজার বছরের পুরনো এলিয়েনের কঙ্কালের ভিতরে ডিম কোথা থেকে এল!

দুই দেশের মধ্যে এই অচলাবস্থার মধ্যেই পঞ্জাব পুলিস গ্যাংস্টার গোল্ডি ব্রারের সহযোগীদের বিরুদ্ধে রাজ্যব্যাপী ক্র্যাকডাউন শুরু করেছে। তিনি গায়ক সিধু মুসেওয়ালা হত্যার জন্য অভিযুক্ত। পুলিসের মতে, ব্রারের খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং তিনি কানাডায় লুকিয়ে আছেন বলে মনে করা হচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)


source

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Pocket
WhatsApp

Related News

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top